সোলার প্যানেল এর দাম ২০২৪

সোলার প্যানেল এর দাম ২০২৪ ! Solar panel price – সোলার প্যানেল হচ্ছে ঃ  রোদ থেকে যেটি বিদ্যুৎ পেয়ে থাকি । বর্তমান বাংলাদেশে বিদ্যুৎ এর বেশি সমস্যা দেখা যায় । তাই এর বিপরিত হিসেবে সোলার ব্যবহার করা হয় । এই সোলার আগে গ্রাম গঞ্জে দেখা যেতো এখন প্রায় শহর ও গ্রাম প্রায় উভয় দেখা যায় ।

সোলার প্যানেল কত রকমের রয়েছে ?

বাংলাদেশে বর্তমান এ সোলার এর বাবহার এসেছে । তাই সোলার এর পাশাপাশি এর বিভিন্ন রকমের কোম্পানী এসেছে  যেমন ঃ রহিম আফরোজ , সুপার স্টার ।বাংলাদেশের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা সোলার প্যানেল হচ্ছে রহিম আফরোজ কোম্পানি। তাই এটির খরচ অনেক  এবং কি অন্যান্য কোম্পানির সোলার প্যানেল রয়েছে সেগুলো একটু খরচ কম ।

১ । রহিম আফরোজ সোলার

বর্তমান বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়তা সোলার হচ্ছে রহিম আফরোজ । তাই এই সোলার গুলো বেশিরভাগই বড় বড় ফ্যাক্টরিতে দেখা যায় । এবং কি বাসা বাড়িতে ব্যবহার করা যায় একটু খরচ বেশি হয় । বর্তমানে রহিম আফরোজ  ১ ওয়াট এর দাম হচ্ছে ঃ ৫০ টাকা ( সময়ের বাবধানে বেশি হতে পারে )  । রহিম আফরোজের এর এক একটি প্যানেল ২০০ ওয়াট করে থাকে ।  নিচের টেবিল এ দেওয়া হলো ঃ

ওয়াটটাকা
১ ওয়াট৫০ টাকা
৫০ ওয়াট২৫০০ টাকা
১০০ ওয়াট৫০০০ টাকা
১৫০ ওয়াট৭৫০০ টাকা
২০০ ওয়াট১০০০০ টাকা

বিঃদ্রঃ কত ওয়াট নিবেন তার সাথে ৫০ টাকা করে গুন করে নেন

Read more : রহিম আফরোজ আইপিএস এর দাম

২ । অনান্য কোম্পানীর সোলার

বাংলাদেশের বিভিন্ন কোম্পানির সোলার রয়েছে , যেখানে মানুষের ধারণা থাকার কারণে তাদের কাছে ভালো মানের সোলার না বিক্রি করে , বিভিন্ন কোম্পানির সোলার বিক্রি করে থাকে । অনেকে বুঝতে পারে না ভালো মানের সোলার কোনটি । যেমন ঃ অন্যান্য কোম্পানির সোলার গুলো ৩০ টাকা থেকে শুরু করে ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে = ১ ওয়াট ।

সোলার এর ব্যবহার কিভাবে করবেন ?

সোলার এর ব্যবহার মানুষের ধারণা প্রায় কমই থাকে । ব্যাটারির উপর নির্ভর করে সোলারের ওয়াট নির্ভর করতে হয় । ৩৫ ওয়াট ব্যাটারি ৪০ ওয়াট সোলার প্যানেল লাগে । ৩৫ ওয়াট এর ব্যাটারি উপর বেশি ওয়াট সোলার ব্যবহার করলে সমস্যা হতে পারে । এবং কি কন্ট্রোলার থাকলে কোন সমস্যা নেই । তবে একটা কিছু খেয়াল রাখবেন, ব্যাটারির এর ওয়াট থেকে সোলার ওয়াট বেশি নিবেন । ২০০ অ্যাম্পিয়ার ব্যাটারি এর জন্ন্য ৪০০ ওয়াট সোলার প্যানেল ব্যবহার করতে পারেন । Google news

Leave a Comment