আশুরা কি? আশুরার রোজা কবে ২০২৪ – Trickmi

আশুরার রোজা কবে ২০২৪ । ৮ ই জুলাই থেকে শুরু হচ্ছে আরবি নতুন বছরের গণনা শুরু। অর্থাৎ ৮ ই জুলাই আরবি মহররম মাসের 1 তারিখ। আর সেই হিসেবে সাঁতার ই জুলাই পালিত হবে পবিত্র আশুরা। কিন্তু আশুরার রোজা কবে ? এই সম্পর্কে বিস্তারিত জানব এই পোস্টে। এই পোস্টে আরো জানতে পারবো- আশুরা কি, মহরমের চাঁদ উঠেছে ২০২৪, আশুরার রোজা কবে ২০২৪ এবং মহরম কত তারিখে ২০২৪ নিয়ে সকল আপডেট।

প্রিয় মুসলিম ভাই ও বোনেরা, এটা সত্যিই ভালো বিষয় যে আমরা আমাদের ধর্মীয় সকল বিষয় নিয়ে সজাগ। আমরা যেন ধর্মীয় সকল ইবাদত করতে পারি। আল্লাহ তাআলা আমাদের সেই তৌফিক দিন ( আমীন)।

আশুরা মূলত একটি ধর্মীয় স্মরণীয় দিন। আরবি মুহারম মাসের ১০ তারিখ এই আশুরা পালন করা হয়। আশুরা অর্থ ১০ মহরম। এই দিনটিকে কারবালার হৃদয়বিদারক ঘটনার সাথে স্মরণ করে রাখা হয়।

আশুরা কেন্দ্রিক কিছু উল্লেখিত ঘটনা রয়েছে- যার মধ্যে হজরত আদম (আ.)-এর সৃষ্টি, স্থিতি, উত্থান ও পৃথিবীতে অবতরণ ইত্যাদি উল্লেখ্যযোগ্য। আবার হযরত নূহ আলাইহিস সালাম এর বন্যার যাত্রা এবং বন্যা সমাপ্তি ছিল আশুরা কেন্দ্রিক। ইউনুস আলাইহিস সাল্লাম মাছের পেট থেকে মুক্তি পাওয়া, ইব্রাহিম আলাইহিস সালাম নমরুদের আগুন থেকে মুক্তি পাওয়া, দাউদ আলাইহিস সালামের জয়লাভ , আইয়ুব আলাইহিস সালাম এর সুস্থতা লাভ এবং ঈসা আলাইহিস সালাম কে আকাশে তুলে নেওয়া সহ অসংখ্য ইতিহাসের সাক্ষী এই আশুরা।

আরো পড়ুন..

ঈদের শুভেচ্ছা পোস্টার ডিজাইন PDF এবং PLP File Download

মহরমের চাঁদ উঠেছে ২০২৪

আমরা জানি আরবি মাসের গণনার সময় চাঁদ দেখতে হয়। অর্থাৎ আরবি মাস গনা চাঁদ দেখার উপর নির্ভরশীল। যখন প্রথম রজনীতে চাঁদ দেখা না যায় পরবর্তী রজনীতে ধরে নেওয়া হবে যে চাঁদ উঠেছে।

গত ছয় ই জুলাই ১৪৪৬ হিজরীর চাঁদ দেখা যায়নি। অতএব গত সাতই জুলাই ১৪৪৬ হিজরীর চাঁদ দেখা যাবে। সেই হিসেবে আটই জুলাই নতুন বছরের শুরু। অর্থাৎ ৮ ই জুলাই ১৪৪৬ সালের মহররম মাসের ১ তারিখ। অর্থাৎ মুহাররম মাসের চাঁদ উঠেছে সাতই জুলাই ।

মহরম কত তারিখে ২০২৪

২০২৪ সালের ৮ ই জুলাই আরবি মহরম মাসের এক তারিখ। ১৪৪৬ হিজরীর প্রথম দিন এটি। ৭ই জুলাই নতুন চাঁদ দেখা গেছে সেই অনুসারে ৮ ই জুলাই আরবি মহররম মাসের গণনা শুরু হবে।

আরো পড়ুন..

জিলহজ মাসের যেসব দিনে রোজা রাখা সুন্নত

আশুরার রোজা কবে ২০২৪

আমরা হয়তো জানি, আরবি মোহাররম মাসের ১০ তারিখ আশুরার দিন হয়। মহানবি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এই দিনটিতে রোজা রাখতে তার উম্মতদের নির্দেশ দিয়েছেন। তিনি আরো বলেছেন এটি আমাদের জন্য একটি কৃতকার্যপূর্ণ কাজ। এর আগের ওপরের দিনে রোজা রাখার জন্য নির্দেশ দিয়েছেন। রোজা রাখার ফলে অতীতের সকল গুনাহ মাফ হয়ে যায়।

প্রিয় মুসলিম বন্ধুরা, গত ৮ জুলাই মহররম মাসের তারিখ গণনা শুরু হয়েছে। অর্থাৎ গত আটই জুলাই মহররম মাসের ১ তারিখ। সেই হিসেবে গত ১৭ই জুলাই মুহাররম মাসের ১০ তারিখ হবে। অর্থাৎ এই দিনে আশুরা হবে। তাই আমরা এই দিনে আশুরার রোজা রাখব।

 

শেষ কথা: আশুরার রোজা

ধর্মীয় বিষয়গুলো নিয়ে অনেক রকমের মতবাদ রয়েছে। এ নিয়ে বের জাল হাদিস। তাই কোনটা সত্য কোনটা মিথ্যা আমাদেরই যাচাই করতে হবে। উপরোক্ত তথ্যগুলো অনলাইন থেকে সংগৃহীত। তাই এই তথ্যের উপর ভিত্তি না করে আরো অসংখ্য তথ্য দেখুন তাহলে সত্যটা বুঝতে পারবেন।


Post Views: 2

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top